বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ভারতের বিপক্ষে ম্যাচ খেলতে অ্যাডিলেডে বাংলাদেশ দল

ভারতের বিপক্ষে ম্যাচ খেলতে অ্যাডিলেডে বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক :

তীব্র শীতের মধ্যে ব্রিসবেনের জয় নিয়ে অ্যাডিলেডে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। গত রোববার নাটকীয় ম্যাচে জিম্বাবুয়েকে ৩ রানে হারিয়ে সেমিফাইনালের লড়াইয়ে এগিয়ে গেছে বাংলাদেশ। আগামী ২ নভেম্বর দুপুর ২টায় অ্যাডিলেডে শুরু হবে ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ। সেই ম্যাচে ভালো কিছু করতে পারলে হয়তো পিছনে তাকাতে হবে না তাঁদের।

আজ সোমবার বিকেলে ব্রিসবেন থেকে ২ ঘণ্টা ৪০ মিনিটের বিমান যাত্রা শেষে অ্যাডিলেডে পৌঁছান সাকিবরা। রোহিত শর্মাদের সঙ্গে লড়াইয়ের জন্য কিছুটা গুছিয়ে নিতে একদিন সময় পাবে বাংলাদেশ। তবে মাঠে নামার আগে অনুশীলন নেই বাংলাদেশ দলের। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ দলের মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম। দিনটাতে বিশ্রামে থাকবে টাইগাররা।

জিম্বাবুয়ের বিপক্ষে টিকে থাকার জয় তুলে সেমির স্বপ্নে বুঁদ হয়ে আছে সাকিবরা। সেজন্য অ্যাডিলেড হতে পারে বাংলাদেশ ক্রিকেট দলের কাঙ্ক্ষিত স্থান। এখানেই ২ নভেম্বর ভারত এবং ৬ নভেম্বর পাকিস্তানকে রুখে দিতে পারলেই রচিত হবে নতুন ইতিহাস। সেই ইতিহাসের সাক্ষী হতে চায় ক্রিকেট প্রেমী বাঙালি।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বের তিন ম্যাচ খেলে দুটিতে জয় পেয়েছে বাংলাদেশ। সেটা নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ের বিপক্ষে হলেও দলের জন্য সেটি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা সাফল্য।

এদিকে গত রোববার পার্থে অনুষ্ঠিত ভারত-দক্ষিণ আফ্রিকার ম্যাচে ভারত জয় পাওয়ায় কঠিন হয়েছে বাংলাদেশের সেমিফাইনাল সমীকরণ। এই মুহূর্তে গ্রুপ ‘বি’ এর পয়েন্ট তালিকার তিন নম্বরে আছে সাকিব আল হাসানের দল।

বাংলাদেশ ২ নভেম্বর ভারতের কাছে হেরে গেলে তখন বাংলাদেশের পয়েন্ট হবে ৪, ভারতের হবে ৬। সেক্ষেত্রে ভারত যদি নিজেদের পরের ম্যাচে জিম্বাবুয়ের কাছে হেরে যায় এবং একই ভাবে বাংলাদেশ যদি পাকিস্তানকে হারাতে পারে, তাহলে বাংলাদেশের সম্ভাবনা উঁকি দেবে। কারণ তখন বাংলাদেশ ও ভারত দুদলেরই সমান ৬ পয়েন্ট করে হবে। তাতে বাংলাদেশ যদি পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জিতে রানরেটে এগিয়ে থাকতে পারে, তাহলে যেতে পারবে পরের ধাপে।

অন্যদিকে বাংলাদেশ যদি ভারতকে হারাতে পারে তাহলে বাংলাদেশের সম্ভাবনাটা বেশিই থাকবে। সেক্ষেত্রে পাকিস্তান বাংলাদেশকে হারিয়ে যদি শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যায় তাহলেও হিসাবটা সহজ হয়ে পড়বে। দক্ষিণ আফ্রিকা যেভাবে উড়ছে তাতে পাকিস্তানকে হারানো তাদের জন্য কঠিন কিছু হবে না।

তবে যে ম্যাচেই বাংলাদেশ জিতুক না কেন অবশ্যই চেষ্টা করতে হবে বড় ব্যবধানে জিতে রান রেট বাড়িয়ে নেওয়া। এই মুহূর্তে বাংলাদেশ ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে থাকলেও রান রেটের অবস্থা খুবই বাজে। দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বাংলাদেশের রান রেটের ১২টা বেজেছে। এই মুহূর্তে সাকিবদের রান রেট (-১.৫৩৩)। সেখানে সমান পয়েন্ট নিয়ে দুই থাকা ভারতের রানরেট (০.৮৪৪)।

সুতরাং সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে যেমন-জিততে হবে তেমনি রান রেটেও নজর দিতে হবে সাকিব আল হাসানদের।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech